সোমবার, ১৭ Jun ২০২৪, ১০:৩১ অপরাহ্ন

বিজ্ঞাপন :
সংবাদিক নিয়োগ! আপনি যদি সাংবাদিকতা এবং প্রতিবেদনে অভিজ্ঞ হন এবং ব্রেকিং নিউজ থেকে প্রাথমিক প্রতিবেদন তৈরি করার জন্য আগ্রহী হন, তবে সম্মানিত সংবাদ সংস্থা তে আপনার জন্য সুযোগ আছে। সংবাদিক মান্যতা এবং প্রতিবেদন ক্ষমতা সাথে জয়েন করুন।
সংবাদ শিরোনাম
শূন্য সহনশীলতা নীতি প্রশ্নবিদ্ধ জঙ্গি সাদেক দমনে সরকার ব্যর্থ রাজধানীতে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত দেশত্যাগে নিষেধাজ্ঞার পর আত্নগোপণে ॥ বিদেশে পালিয়ে যাওয়ার চেষ্টা সিআইডির সাবেক কর্মকর্তা উত্তম দুদকের জালে, শতাধিক কোটি টাকার অবৈধ অর্থ বাড়ি গাড়ি মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে দিল্লিতে প্রধানমন্ত্রী আই পি এইচ যুব সমাজের উদ্যোগে আই পি এইচ মসজিদের ইমাম’কে বিদায় সংবর্ধনা আবাসিক হোটেলে নিয়ে স্ত্রী ও শিশু সন্তানকে হত্যা, অভিযুক্ত বাবা আটক নড়াইলে হাত-পায়ের রগ কেটে কুপিয়ে হত্যা আজ ২ কোটির বেশি শিশুকে’এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে তিনি কি শুধুই একজন পুলিশ? প্রধানমন্ত্রীর প্রেস সচিব হচ্ছেন নাঈমুল ইসলাম খান

১০০টারও বেশি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় জামাল নজরুল ইসলামের বই

বাংলাদেশের একজন বিজ্ঞানী সম্পর্কে মন্তব্য করতে গিয়ে স্টিফেন হকিং বলেছিলেন, সে সেরা। আমি তার কাছে কিছুই না। ‘সায়েন্স ওয়ার্ল্ড’ নামে একটি বিজ্ঞান ম্যাগাজিন ২০০৭ সালে জামাল নজরুল ইসলামকে নিয়ে একটি ফিচার ছাপিয়েছিল। বাংলাদেশের কোনো ম্যাগাজিনে তাঁকে নিয়ে লেখা এটিই ছিল- প্রথম ও শেষ ফিচার।

শুধু এটাই নয়, ‘কৃষ্ণবিবর’ ‘দ্য আল্টিমেট ফেইট অব ইউভার্স’ ‘রোটেটিং ফিল্ডস ইন জেনারেল রিলেটিভিটি’ বইগুলো অক্সফোর্ড কেমব্রিজ আর হার্ভার্ডের মতো বিশ্ববিদ্যালয়সহ আরও ১০০ টারও বেশি বিশ্ববিদ্যালয়ে এখনো পড়ানো হয়।
যে দেশে তিনি জন্মেছিলেন, সেই বাংলাদেশের কোন একটা বিশ্ববিদ্যালয়ে তার বই থেকে কোন লেকচার দেয়া হয় বলে আমার জানা নেই।

২০০১ সালে যখন পৃথিবী ধ্বংস হবার একটা গুজব উঠেছিল তখন জামাল নজরুল ইসলাম অংক কষে বলেছিলেন, পৃথিবী তার কক্ষপথ থেকে ছুটে চলে যাবার কোনো সম্ভাবনা নেই।

সংবাদটি শেয়ার করুন :

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত